ইতিহাস গড়লেন রোহিত, ভারতকেও এনে দিলেন বিশ্বরেকর্ড

RS Viral news

RS Viral news

Author 2019-10-06 09:05:22

imgফাইল চিত্র। চ্যানেল অনুসরণ করুন।

টেস্ট ক্রিকেটে প্রথমবার ওপেনিংয়ে নেমে দু’ইনিংসেই সেঞ্চুরি করেছেন ইংল্যান্ড বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক ভারতের রোহিত শর্মা। বিশাখাপত্নমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৭৬ ও ১২৭ রানের ইনিংস খেলেন তিনি।

এদিকে, দু’ইনিংসে ১৩টি ছক্কা হাকিয়ে বিশ্ব রেকর্ডটিও গড়েছেন রোহিত শর্মা। টেস্টে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ডের মালিক এখন রোহিত।

তার এমন কৃতিত্বে ভেঙে যায় ২৯ বছর আগে এক ম্যাচে করা পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের ১২টি ছক্কার বিশ্বরেকর্ড। ১৯৯৬ সালে শেখুপুরা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২৫৭ রান করার পথে ২২টি চার ও ১২টি ছক্কা মেরেছিলেন আকরাম। তার ১২টি ছক্কার রেকর্ড ভেঙে ১৩টি হাঁকিয়ে বিশ্বরেকর্ডের মালিক হলেন রোহিত।

রোহিতের ১৩টি ছক্কার ম্যাচে দল হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’ইনিংসে ২৭ ছক্কা মেরেছেন ভারতের ব্যাটসম্যানরা। এতে ভেঙে যায় নিউজিল্যান্ডের রেকর্ড। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে এক টেস্টে সর্বোচ্চ ২২টি ছক্কা মেরেছিলেন কিউই ব্যাটসম্যানরা।

দুই ইনিংসে সেঞ্চুরিতে আরও একটি রেকর্ডের মালিক হলেন রোহিত।তবে যৌথভাবে। ভারতের দ্বিতীয় ওপেনার হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন তিনি। এমন ইনিংস দিয়ে ভারতের মাস্টার ব্লাস্টার সুনীল গাভাস্কারের পাশে নিজের নাম লিখলেন রোহিত। ১৯৭১ সালে একবার ও ১৯৭৮ সালে দু’বার একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন গাভাস্কার। আর বিশ্বের মধ্যে ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেন রোহিত।

আর প্রথমবারের মতো টেস্টে ওপেন করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল লঙ্কান ব্যাটসম্যানের (২১৫)। ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৯২ রানের পর দ্বিতীয় ইনিংসে ১২৩ রানে অপরাজিত ছিলেন তিলকরত্নে। রোহিত ৩০৩ রান করে তবে থেমেছেন। সে সঙ্গে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওপেনিংয়ের দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়ে গেছেন রোহিত।


READ SOURCE

⚡️Fastest Live Score

Never miss any exciting cricket moment

OPEN